Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
প্রিয় কোম্পানীগঞ্জবাসী,
বিস্তারিত


আসসালামু আলাইকুম। আগামী ৭ ফেব্রুয়ারী, ২০২২ তারিখে কোম্পানীগঞ্জ উপজেলার ৮টি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান, সংরক্ষিত ও সাধারণ সদস্য পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।
এই নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হতে পারে সে লক্ষ্যে কোম্পানীগঞ্জ উপজেলায় নির্বাচন কমিশনের সার্বিক তত্ত্বাবধানে ৩ জন রিটার্নিং অফিসার, উপজেলা প্রশাসন ও কোম্পানীগঞ্জ থানা পুলিশ কার্যক্রম শুরু করেছে। 
ইউনিয়ন পরিষদ নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সরকার ২০১৬ সালে ইউনিয়ন পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ প্রণয়ন করেছে। নির্বাচনে সকলের ভোটাধিকার নিশ্চিত করতে ও একটি সুশৃঙ্খল পরিবেশ বজায় রাখতে নির্বাচনী আচরণবিধিমালা পুংখানুপুংখরূপে অনুসরণের কোন বিকল্প নেই। একারণে নির্বাচনের তফশিল ঘোষণার পর থেকে নির্বাচনের ফলাফল সরকারি গেজেটে প্রকাশের আগ পর্যন্ত নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক মনোনয়ন দাখিলকারি সকল প্রার্থী, তার সমর্থক ও তার পক্ষে কোন রাজনৈতিক দল, অন্য কোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠানকে নিম্নলিখিত আচরণবিধি পুংখানুপুংখরূপে অনুসরণের জন্য অনুরোধ করা হলোঃ
১) নির্বাচনে প্রার্থীর পক্ষে প্রতীক বরাদ্দের পূর্বে কোনরূপ নির্বাচনি প্রচারণা শুরু করা যাবে না। 
কোম্পানীগঞ্জ উপজেলায় ৮ ইউনিয়নে প্রতীক বরাদ্দের জন্য নির্ধারিত তারিখ ২৩ জানুয়ারি, ২০২২। এর আগে কোন প্রকার নির্বাচনী প্রচারণা করা যাবে না। 
২) নির্বাচন উপলক্ষে কোন প্রতিষ্ঠান থেকে প্রকাশ্যে বা গোপনে চাঁদা বা অনুদান প্রদান বা প্রদানের অংগীকার করা যাবে না। 
৩) পথসভা বা ঘরোয়া সভা ব্যতীত কোন প্রকার জনসভা বা শোভাযাত্রা করা যাবে না। পথসভা বা ঘরোয়া সভা করতে চাইলে সভা অনুষ্ঠানের ২৪ ঘন্টা আগে স্থানীয় পুলিশ কর্তৃপক্ষকে অবহিত করতে হবে। তবে এই পথসভা বা শোভাযাত্রা রাস্তায় চলাচল বিঘ্নিত করতে পারবে না, অথবা প্রতিপক্ষের সভাকে বিঘ্নিত করবে না। কোন কারণে কোন প্রার্থীর সভায় অন্য কোন প্রার্থী গোলযোগ করলে নিজেরা ব্যবস্থা গ্রহণ না করে প্রশাসনের শরণাপন্ন হতে হবে। 
৪) নির্বাচনী পোস্টার সাদা কালো রঙ এর হতে হবে ও পোস্টার এর আয়তন হবে ২৩.৬ ইঞ্চি × ১৭.৭ ইঞ্চি।
৫) ভোটকেন্দ্রে পোস্টার, লিফলেট বা হ্যান্ডবিল টানানো যাবে না। 
৬) ভোটার স্লিপের সাইজ হবে ৪.৫ ইঞ্চি × ৩ ইঞ্চি। 
৭) নির্বাচনী প্রচারণায় কোন জীবন্ত প্রাণী ব্যবহার করা যাবে না। 
৮) চেয়ারম্যান প্রার্থী তার নির্বাচনী এলাকায় সর্বোচ্চ ৩টি নির্বাচনী ক্যাম্প ও সংরক্ষিত ও সাধারণ সদস্যপ্রার্থী সর্বোচ্চ ১টি নির্বাচনী ক্যাম্প স্থাপন করতে পারবে। 
৯) যেকোন যানবাহন ব্যবহার করে নির্বাচনী মিছিল বা শোডাউন সম্পূর্ণভাবে নিষিদ্ধ। ভোট কেন্দ্রে ভোটারদের আনা নেওয়ার জন্য যানবাহন ভাড়া করা বা ব্যবহার করা যাবে না। 
১০) নির্বাচনে প্রচারণার জন্য কোন দেয়াল লিখন, মুদ্রণ বা চিত্রাংকন করা যাবে না। 
১১) নির্বাচনী প্রচারণায় কোন গেইট, তোরণ বা ঘের নির্মাণ করা যাবে না। 
১২) অনধিক ৩৬ বর্গমিটারের মধ্যে নির্বাচনী ক্যাম্প বা প্যান্ডেল স্থাপন করা যাবে তবে সেই প্যান্ডেলে কোন আলোকসজ্জা করা যাবে না। 
১৩) গেঞ্জি, শার্ট, জ্যাকেট, ফতুয়ায় লিখে প্রচারণা করা যাবে না।
১৪) সড়কে কোন ক্যাম্প বা প্যান্ডেল করা যাবে না।
১৫) ভোটারকে কোনরূপ বখশিশ বা উপঢৌকন প্রদান করা যাবে না।
১৬) নির্বাচনী প্রচারণার সময় ব্যক্তিগত চরিত্র হনন করে, বা সাম্প্রদায়িক বা ধর্মানুভূতিতে আঘাত হানে এমন বক্তব্য প্রদান করা যাবে না।
১৭) প্রচারণার সময় অনভিপ্রেত বা উচ্ছৃঙ্খল আচরণ করা যাবে না।
১৮) মসজিদ, মন্দির, গির্জা বা অন্য কোন ধর্মীয় উপাসনালয়ে নির্বাচনী প্রচারণা করা যাবে না।
১৯) অর্থ, অস্ত্র, পেশী বা ক্ষমতা দ্বারা নির্বাচনকে প্রভাবিত করা যাবে না।
২০) নির্বাচন-পূর্ব সময়ে কোন প্রতিদ্বন্ধী প্রার্থী বা তাহার পক্ষে অন্য কোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান নির্বাচনি কাজে সরকারি প্রচারযন্ত্র, সরকারি যানবাহন, অন্য কোন সরকারি সুযোগ-সুবিধা ভোগ এবং সরকারি কর্মকর্তা বা কর্মচারীগণকে ব্যবহার করিতে পারিবেন না। 
২১) নির্বাচনি প্রচারণার ক্ষেত্রে কোন প্রকারের স্থায়ী বা অস্থায়ী বিলবোর্ড ভূমি বা অন্য কোন কাঠামো বা বৃক্ষ ইত্যাদিতে স্থাপন বা ব্যবহার করা যাইবে না।
এই ২১টি নির্দেশনা ইউনিয়ন পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ থেকে উৎসারিত ও সংক্ষেপিত। উক্ত বিধিমালায় আরো নির্দেশনা রয়েছে। বিস্তারিত জানার জন্য পূর্ণাঙ্গ বিধিমালাটি পড়ার জন্য অনুরোধ রইল। 
উপরোক্ত বিধিমালার কোনরূপ ব্যত্যয় বা লংঘন আইনত দন্ডনীয় এবং সেই অপরাধে প্রার্থীর/তার সমর্থকের ছয় (৬) মাস পর্যন্ত কারাদন্ড হতে পারে।
আসুন, নির্বাচন আচরণবিধিমালা পরিপূর্ণভাবে অনুসরণ করে একটি অবাধ, সুষ্ঠু, সুন্দর ও উৎসবমুখর নির্বাচন অনুষ্ঠানে সহযোগিতা করুন।
সকলকে ধন্যবাদ। 


ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
09/01/2022
আর্কাইভ তারিখ
01/08/2022